Categories
Uncategorized

এলেক্সা র‍্যাঙ্কিং ও বাস্তবতা

বাংলাদেশের অন্যতম প্রতিষ্ঠিত টেক ব্লগিং প্লাটফর্মের মেম্বারদের লেখনীর মাধ্যমে এলেক্সার সাথে আমার পরিচয় । তাদের কথার সারমর্ম হল তাদের সাইটটি এলেক্সা র‍্যাঙ্কিং এ ভাল অবস্থান এ আছে । এ নিয়ে তাদের অহংকারের শেষ নেই । তাদের এই অপরিমিত আত্ন-অহংকার আমাকে কৌতুহলী করে তোলে এলেক্সা বিষয়ে ।

আমি ঘুরতে ঘুরতে এলেক্সার ফ্রিকুয়েন্টলি আস্কড কুয়েশ্চন্স সেকশনে পেলাম এলেক্সা কিভাবে র‍্যাঙ্ক নির্ণয় করে । http://www.alexa.com/faqs/?p=134 এই পেজে পেলামঃ

How are Alexa’s traffic rankings determined?

Alexa’s Traffic Ranks are based on the traffic data provided by Alexa Toolbar users and data collected from other, diverse sources over a rolling 3 month period. Traffic Ranks are updated daily. A site’s ranking is based on a combined measure of Reach and Pageviews. Reach is determined by the number of unique Alexa users who visit a site on a given day. Pageviews are the total number of Alexa user URL requests for a site. However, multiple requests for the same URL on the same day by the same user are counted as a single Pageview. The site with the highest combination of users (Reach) and Pageviews is ranked #1. Additionally, we employ data normalization to correct for biases that may occur in our data.

লক্ষ্য করুন এলেক্সা তাদের র‍্যাঙ্কিং এর জন্য তাদের টুলবার ব্যবহারকরীদের উপর নির্ভর করে । এবার একটু খেয়াল করে দেখুন আপনার পরিচিত মহলে কতজন এই জিনিসটি ব্যবহার করেন । এ থেকেই এলেক্সা র‍্যাঙ্কিং এর নির্ভরযোগ্যতা সম্পর্কে কিছু ধারণা পাবেন । আমি জানি না তাদের “other, diverse sources” কারা । তবে এটুকু বলতে পারি আমার জানামতে কোন আইএসপিই শেয়ার করবে না তার ব্যবহারকারীরা কোন সাইটে ঢুকছেন । হতে পারে এলেক্সা সার্চইঞ্জিন গুলো থেকে কিছু কী-ওয়ার্ড রিলেটেড ডাটা সংগ্রহ করে থাকে । কিন্তু তাদের মূল চাবি কাঠি কিন্তু তাদের টুলবার ব্যবহারকারীরা ।

আমি শেষে যা বলতে চাই, এলেক্সা র‍্যাঙ্কিং এর মাপ কাঠি কিন্তু প্রকৃত ভিজিটর সংখ্যা না । এলেক্সা র‍্যাঙ্কিং কিভাবে নির্নয় করা হয় তাও আমি বললাম । এখন এই র‍্যাঙ্কিং কে আপনি কতটা গুরুত্ব দিবেন সেটা সম্পূর্ন আপনার ব্যাপার ।

5 replies on “এলেক্সা র‍্যাঙ্কিং ও বাস্তবতা”

হে হে, আবার জিগায়, এক সাইটে দেখছিলাম অ্যালেক্সা র‍্যকিং বারানোর জন্য অ্যালেক্সার রিডাইরেকশন সার্ভিস ব্যবহার করতে বলেছে, ডাইরেক্ট http://www.mysite.com কে redirect.alexa.com/url…..p?www.mysite.com এভাবে 😛 😛

ধন্যবাদ, সুন্দর লেখারটি আমাদের অনেকেরই র‍্যাংকিং নিয়ে হতাশা দূর করতে সহায়তা করবে।

কি আর বলব ভিজিটর সংখ্যা প্রতিদিন যেটা বলল ৬,০০০ শুনে আমার হাসি পেল। এরা মনে হয় এর চেয়ে বেশী ভিজিটর দেখেনি। আমার একটি সাইট আছে যার গড় ভিজিটর প্রতিদিন ৭,০০০+ কিন্তু এলেক্সা তে অনেক পিছনে। আমি অবশ্য এলেক্সার পিছে ছুটি না 😛 কারণ আমার ভিজিটর ৭,০০০+ হলেও আমার প্রকৃত ভিজিটর এর চেয়ে বেশী। যাই হোক ধন্যবাদ সুন্দর করে বিষয়টি বুঝিয়ে বলার জন্য। এতে অনেকের ভ্রান্ত ধারণা দূর হবে বলে আশা করি।

Comments are closed.