বাংলায় পাইথন – ফাংশন

আমাদের প্রোগ্রামের যে অংশগুলো বার বার আসে সেগুলোকে আমরা পুনরায় ব্যবহারযোগ্য একক (reusable unit) হিসেবে ব্যবহার করতে পারি ফাংশনের সাহায্যে । গনিতে যেমন দেখেছি কোন ফাংশন একটি ইনপুট নিয়ে সেটার উপর বিভিন্ন ধরনের ম্যাথ করে আউটপুট দেয়, প্রোগ্রামিংএও সেই একই ব্যাপার ঘটে । আপনি এক বা একাধিক প্যারামিটার পাস করবেন একটি ফাংশনে, ফাংশনটি প্রসেস করে আপনাকে আউটপুট “রিটার্ন করবে” । তবে প্রোগ্রামিং এর ক্ষেত্রে সবসময় যে ইনপুট থাকতে হবে বা আউটপুট দিতে হবে এমন কোন কথা নেই ।

একটি ফাংশন আসলে কিছু স্টেটমেন্টের সংকলন । যখনই কোন ফাংশন কল করা হয় তখন এই ফাংশনের ভিতরে থাকা স্টেটমেন্টগুলো এক্সিকিউট করা হয় । পাইথনে আমরা ফাংশন ডিক্লেয়ার করার জন্য def কি-ওয়ার্ডটি ব্যবহার করি । আসুন দেখে নেই একটি ফাংশন:

প্রথমে আমরা def কি-ওয়ার্ডটি লিখেছি । তারপার ফাংশনের নাম – “hello”, এবং তারপর (). যদি আমরা ফাংশনটিতে কোন ইনপুট দিতে চাই সেক্ষেত্রে প্যারামিটারগুলো এই () এর মধ্যে কমা দিয়ে আলাদা করে লিখতে হবে । আমরা দেখতে পাচ্ছি, এই ফাংশনে আমরা কোন ইনপুট দিচ্ছি না । ফাংশনটি “Hello world!” প্রিন্ট করবে । সি-প্রোগ্রামিং এর সাথে মিল রেখে (এবং রিটার্ন স্টেটমেন্টের ব্যবহার দেখানোর জন্য) আমরা 0 রিটার্ন করছি । আসলে এই স্টেটমেন্টের কোন দরকার ছিল না ।

এবার আসুন দেখা যাক পাইথনে কিভাবে আমরা ফাংশন প্যারামিটার পাস করব ।

এই ফাংশনটিকে কল করুন এভাবে: sayHello(“maSnun”)

এবার http://learnpythonthehardway.org/book/ex19.html এই পেইজ থেকে ফাংশন নিয়ে কিছু ঘাটাঘাটি করুন । ইনশা আল্লাহ, নেক্সট পোস্টে পাইথনে ফাংশনের আরো কিছু দিক নিয়ে আলোচনা করার চেষ্টা করব ।


1 Comment বাংলায় পাইথন – ফাংশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *