বাংলায় পাইথন – লিস্ট (দ্বিতীয় পর্ব)

আমরা আগের পোস্টে দেখেছি কিভাবে লিস্ট ডিক্লেয়ার করা যায়, কিভাবে লিস্টের ভ্যালু গুলো এক্সেস করা যায় । আজ আমরা দেখব লিস্ট সম্পর্কিত আরো কিছু জিনিস । আমি এর আগে dir() ফাংশনের কথা উল্লেখ করেছিলাম । পাইথনে কোন নাম সম্পর্কে টেকনিক্যাল বিষয় (প্রোপার্টিজ, মেথডস ইত্যাদি) জানার জন্য আমরা এই ফাংশনটি ব্যবহার করি । আসুন ঝটপট একটি লিস্টের উপর এই ফাংশনটি প্রয়োগ করি :

আমরা দেখতে পাচ্ছি একটি লিস্টের অনেকগুলো মেথড ও প্রোপার্টি রয়েছে । যেগুলোর আগে এবং পরে __ (ডাবল আন্ডারস্কোর) রয়েছে সেগুলো নিয়ে আমরা মাথা ঘামাব না । বাকিগুলোর মধ্যে আমরা দেখতে পাচ্ছি:

append()
count()
extend()
index()
insert()
pop()
remove()
reverse()
sort()

কোন লিস্টের শেষে আরেকটি আইটেম যোগ করতে আমরা append() ব্যবহার করি । যেমন:

এখানে l একটি লিস্ট যেটার শেষে আমরা 3 যোগ করলাম । কোন লিস্টে একটি আইটেম কতবার আছে তা জানার জন্য আমরা count() ব্যবহার করি । যেমন:

তাহলে দেখলাম l লিস্টটিতে বিভিন্ন আইটেম কতবার আছে তা কিভাবে বের করা যায় । লক্ষ্য করূন অন্যান্য অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে count বা length এই ধরনের ফাংশন, মেথড বা প্রোপার্টি দিয়ে লিস্টের আকার বা আইটেমের সংখ্যা নির্নয় করা হয় । পাইথনে count এর ব্যবহারটি কিছুটা ভিন্ন । আর পাইথনে একটি লিস্ট এর আইটেম সংখ্যা বের করতে আমরা len() ফাংশনটি ব্যবহার করি । যেমন:

এই কোড রান করে দেখুন আউটপুট কি দেখায় । একটি লিস্টের শেষে আরেকটি লিস্ট যোগ করতে আমরা extend() ব্যবহার করি । যেমন:

এখানে lst1 লিস্টটির শেষে lst2 যোগ করলাম । এর ফলে lst1 এর আইটেমগুলোর সাথে lst2 এর আইটেমগুলোও যুক্ত হয়ে গেল ।

এবার আসা যাক index() এ । কোন লিস্টে কোন আইটেম এর অবস্থান বা ইন্ডেক্স জানতে আমরা এটি ব্যবহার করি । লিস্টে যদি ঐ আইটেম একাধিকবার থাকে তাহলে প্রথম অবস্থানটি পাওয়া যাবে। যেমন:

এখানে 2 আইটেমটি দুবার এসেছে – 1 এবং 2 ইন্ডেক্সে । তাই প্রথম অবস্থানটি পেলাম আমরা ।

সময়ের স্বল্পতার কারণে আজ আর বাকি মেথডগুলো কাভার করব না । ইনশাআল্লাহ নেক্সট পোস্টে আবার শুরু করব ।


2 Comments বাংলায় পাইথন – লিস্ট (দ্বিতীয় পর্ব)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *