উবুন্টুতে মাইসিকুয়েলের রুট পাসওয়ার্ড রিসেট করা

মাঝে মাঝেই এমন হয় যে মাইসিকুয়েলের রুট পাসওয়ার্ড খুজেঁ পাওয়া যাচ্ছে না । বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায় সার্ভার প্রথমবার সেটাপ করার সময় বেশ শক্ত পোক্ত রুট পাসওয়ার্ড সেট করা হয়, এরপর নিজের এ্যাপ্লিকেশন এর জন্য নতুন মাইসিকুয়েল ইউজার তৈরি করে নেই । রুট পাসওয়ার্ডটা কোথাও নোট করে না রাখলে পরবর্তীতে ওটা আর মনে করতে পারি না । এরকম পরিস্থিতিতে রুট ইউজারের পাসওয়ার্ডটা রিসেট করা ছাড়া কোন উপায় থাকে না ।

এই ব্লগ পোস্টে আমরা দেখবো কিভাবে আমরা সহজেই উবুন্টুতে মাইসিকুয়েলের পাসওয়ার্ড রিসেট করে নিতে পারি । যদিও উবুন্টুর জন্য কমান্ড গুলো লেখা, এগুলো ডেবিয়ান লিনাক্সেও কাজ করার কথা । আর অন্য কোন ডিস্ট্রোর ক্ষেত্রে সামান্য পরিবর্তন করা লাগতে পারে ।

মাইসিকুয়েল সার্ভিস বন্ধ করা

রুট পাসওয়ার্ড রিসেট করতে গেলে আমাদের প্রথমেই মাইসিকুয়েল এর সার্ভিস বন্ধ করতে হবে । উবুন্টুর জন্য:

অথবা, ডেবিয়ান এবং উবুন্টু দুটোতেই কাজ করবে এই কমান্ডটি:

গ্রান্ট টেবিল ছাড়াই মাইসিকুয়েল রান করা

এবার আমাদের যেটা করতে হবে তা হলো মাইসিকুয়েল এর পাসওয়ার্ড চেক করা হয় যেই টেবিলটা থেকে, সেটিকে স্কিপ করে মাইসিকুয়েল চালু করা। এটা স্কিপ করলে মাইসিকুয়েল আর পাসওয়ার্ড চেক করবে না আগের মত করে। ফলে মাইসিকুয়েল এ আমরা রুট এ্যাকাউন্ট এ এ্যাক্সেস করতে পারবো কোন পাসওয়ার্ড ছাড়াই ।

পাসওয়ার্ড রিসেট করা

এইবার এই কমান্ডটি রান করি:

এই কমান্ডটি মাইসিকুয়েল সার্ভারে কানেক্ট করবে এবং mysql ডাটাবেইজটি ব্যবহার করার জন্য সিলেক্ট করবে ।

এইবার পাসওয়ার্ড পরিবর্তন করার পালা । এটার জন্য আমরা এই মাইসিকুয়েল কুয়েরিটা চালাবো:

এই কুয়েরি আমাদের রুট ইউজারের জন্য নতুন পাসওয়ার্ড (এক্ষেত্রে NEW_PASSWORD) এ্যাসাইন করবে, প্রিভিলেজ ফ্লাশ করবে (সহজ ভাষায় পার্মিশন রিলোড করবে) এবং মাইসিকুয়েল সার্ভার থেকে ডিসকানেক্ট করবে ।

পুনরায় মাইসিকুয়েল স্বাভাবিকভাবে রান করা

আমরা মাইসিকুয়েলের পার্মিশন চেক কে ফাকি দিয়ে রুট ইউজারের জন্য নতুন পাসওয়ার্ড সেট করে দিয়েছি । এখন আমরা নরমালি মাইসিকুয়েল সার্ভার চালালেই নতুন পাসওয়ার্ড কাজ করবে । এজন্য আমরা আমাদের একটু আগে রান করা mysqld প্রসেসটি টার্মিনেট করে মাইসিকুয়েল রিস্টার্ট দিবো ।

ব্যাস, এখন আমাদের নতুন সেট করে দেওয়া পাসওয়ার্ডই কাজ করবে!


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *