উইন্ডোজ, লিনাক্স ও আমার পোস্ট

আজকে যারা আমার এই পোস্টটি পড়ছেন তারা অনেকেই হয়ত আমার উইন্ডোজ ও লিনাক্স বিষয়ক পোস্টটি পড়েছেন । বলে রাখা ভাল আমি দীর্ঘদিন যাবৎ লিনাক্স ব্যবহার করে আসছি । অনেকেই আমার পোস্ট দেখে অবাক হয়েছেন । কেন আমি এভাবে লিনাক্সকে পচাঁলাম এত পুরাণ ব্যবহারকারী হয়ে । শুধু এই পোস্টেই না, টুইটার এবং প্রজন্ম ফোরামেও আমি একই কাজ ক‍রেছি, কিন্তু কেন ?

আমি বহুদিন যাবৎ লিনাক্স কমিউনিটিতে একটি জিনিস দেখে আসছি, লিনাক্সের ভাল গুন বোঝাতে উইন্ডোজকে পচাতে হবে । অন্য কোন ওএস না, শুধুই উইন্ডোজের দোষ । লিনাক্সকে ভাল বলতে চান বলুন, কিন্তু সাথে উইন্ডোজকে টেনে কি লাভ ? গায়ে টেনে ধরে কেন উইন্ডোজ ফ্যানদের পচাতে হবে? আজকে আপনি তাদের বিদ্রুপ করবেন কাল পাল্টা তারা করবে । এরপর নাকি কান্না কেদে বলবেন লিনাক্স ফ্রী, ওপেন-সোর্স, এটা নিয়ে বিদ্রুপ করা অমানবিক ।

যে কোন অপারেটিং সিস্টেম নিয়েই বিদ্রুপ ক‍রা যায় । শামীম ভাই যেমন লিখেছেন তেমন অন্যরাও লিখতে পারে । আপনার প্রিয় জিনিস নিয়ে ব্যঙ্গ ক‍রলে আপনার যেমন লাগে অন্যদের সেভাবে লাগে। এই জিনিসটির প্রতি আলোকপাত ক‍রাই ছিল আমার লেখার উদ্দেশ্য । আসুন আমাদের যার যেটা ভাল লাগে সে সেটা ব্যবহার করি, সেটার ভাল দিক তুলে ধরে অন্যকে উৎসাহিত করি, এর জন্যে অন্যকে খারাপ প্রমাণ ক‍রার দরকার নেই ব‍লেই আমি ম‍নে করি ।

আমার লেখায় যদি কেউ আঘাত পেয়ে থাকেন তবে তার জন্যে আন্তরিকভাবে ক্ষমা চাইছি ।


1 Comment উইন্ডোজ, লিনাক্স ও আমার পোস্ট

  1. সগীর হোসাইন খান

    আপনার কথার সাথে কিঞ্চিত একমত।
    আমি মনে করি উইন্ডোজকে পঁচালেই লিনাক্স মহান তা প্রমাণিত হয় না। কিন্তু উইন্ডোজে যে সমস্যাগুলোয় আমরা পরি যেমন ভাইরাস, পাইরেটেড সফটওয়্যার সেগুলো বলা মনে হয় সেটিকে পঁচানো নয়। তবে উইন্ডোজ পুরাই ফালতু ধরনের কথা মোটেই গ্রহনযোগ নয়।

    আমি যখন কোন বন্ধুকে লিনাক্সের জন্য উদ্বুদ্ধ করি তখন লিনাক্সে সে কি কি সমস্যায় পড়বে তাও বলে দেই। যাতে করে সে হঠাৎ লিনাক্সে এসে তার প্রতি খারাপ ধারনা নিয়ে না বসে।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *